এখন আমি প্রবেশ করছি:

আসাম সরকার হাইলাকান্দি জেলা

প্রধান মন্ত্রীর জন আরোগ্য যোজনা (পিএমজেএই)

প্রধান মন্ত্রীর জন আরোগ্য যোজনা (পিএমজেএই)

আয়ুষ্মান ভারত বা প্রধান মন্ত্রীর জন আরোগ্য স্বাস্থ্য যোজনা (পিএমজেএই) হ'ল প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় যত্ন স্তরে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে যেভাবে সুবিধাভোগীরা অ্যাক্সেস করেন সেগুলির একটি মৌলিক পুনর্গঠন। পিএমজেএজে, পরিবারের আকার এবং বয়সের পাশাপাশি পূর্বনির্ধারিত অবস্থার উপর কোনও বিধিনিষেধ নেই।পিএমজেএই পকেট হাসপাতালে ভর্তি ব্যয় হ্রাস করতে, আনটেট চাহিদা পূরণ করতে এবং চিহ্নিত পরিবারগুলির অ্যাক্সেস উন্নত করতে সহায়তা করবে মানের ইনপিশেন্টস কেয়ার এবং ডে কেয়ার সার্জারিতে পিএমজেএই পর্যন্ত একটি কভারেজ সরবরাহ করবে টাকা। এমপ্যানেলেড হেলথ কেয়ার প্রোভাইডার (ইএইচসিপি) এর নেটওয়ার্কের মাধ্যমে মাধ্যমিক এবং তৃতীয় যত্নের হাসপাতালে ভর্তির জন্য প্রতি পরিবারে প্রতি বছরে 5,00,000।ইএইচসিপি নেটওয়ার্ক সরকারী এবং বেসরকারী উভয় হাসপাতালে সুবিধাভোগীদের জন্য সম্পূর্ণ নগদহীন এবং কাগজবিহীন পরিষেবা সরবরাহ করবে। পরিষেবাগুলিতে হাসপাতালের প্রাক-পোস্ট, ডায়াগনস্টিকস, ওষুধ ইত্যাদির আওতাভুক্ত 1350 টি পদ্ধতি অন্তর্ভুক্ত থাকবে। পিএমজেএআই সুবিধাভোগীরা নির্বিঘ্নে সরবরাহকারীর নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশে সরানো এবং পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারবেন। প্রকল্পটি এনটাইটেলমেন্ট ভিত্তিক। কোন আনুষ্ঠানিক তালিকাভুক্তি প্রক্রিয়া প্রয়োজন।

পিএমজেএই গ্রামীণ ও শহুরে উভয়ই সামাজিক-অর্থনৈতিক জাতিকা আদমশুমারির (এসইসিসি) 2011 সালের তথ্য অনুসারে দরিদ্র, বঞ্চিত গ্রামীণ পরিবার এবং নগর শ্রমিকদের পরিবারের পেশাগত বিভাগকে চিহ্নিত করবে। অধিকন্তু, রাষ্ট্রীয়স্বাস্থ্যবিমায়াণ (আরএসবিওয়াই) এর অধীনে এই জাতীয় নিবন্ধিত সমস্ত পরিবারকেও এসইসিসির তথ্য অনুসারে লক্ষ্যভুক্ত গোষ্ঠীগুলিতে অন্তর্ভুক্ত করা হবে না।

হাইলাকান্দি জেলায় জরিপ চলাকালীন মোট 323 টি রাজস্ব গ্রামের মধ্যে 55736 জন পল্লী পরিবারের পরিবারকে প্রধানমন্ত্রীর প্রকল্পের আওতায় গণনা করা হয়েছে যেখানে 98.7% পরিবারের প্রধান নাম পাওয়া গেছে,। 78.50০% রেশন কার্ড পাওয়া গেছে, 83.7% মোবাইল নম্বর এবং নতুন পরিবারের সদস্যদের সাথে 45.10% বাড়ির হোল্ড সনাক্ত করা হয়েছে। শহরাঞ্চলে, জরিপের সময় 25 টি ওয়ার্ডের (হাইলাকান্দি ও লালা) মধ্যে 1987 টি বাড়িঘর ছিল এবং 99.9% পরিবারের প্রধানের নাম এবং 87.7% রেশন কার্ড পাওয়া গেছে। একইভাবে, নতুন পরিবারের সদস্যদের সাথে 98.2% মোবাইল নম্বর এবং 55.4% বাড়ির হোল্ড পাওয়া গেছে।

21.09.2018 তারিখে রাজ্য প্রধান ত্রৈমাসিক থেকে প্রাপ্ত পিএমজেএই কার্ডগুলির মোট 48,929 নম্বরগুলি গ্রামীণ এবং শহুরে সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়েছে।

আয়ুষ্মান ভারত প্রকল্পের মূল বৈশিষ্ট্য:-

1.আয়ুষ্মান ভারত মাধ্যমিক ও তৃতীয় স্তরের চিকিত্সা যত্নের জন্য পরিবার প্রতি বছরে পাঁচ লক্ষ টাকার কভার সরবরাহ করবে।

2.আপনি যদি স্বাস্থ্য বীমা স্কিমের আওতায় যোগ্য হন তবে আপনি স্বয়ংক্রিয়ভাবে কভারেজ পাবেন। যোগ্যতা আর্থ-সামাজিক জাত গণনা (এসইসিসি) ডাটাবেসের ভিত্তিতে

3.হাসপাতালে ভর্তির ক্ষেত্রে, আপনার বা আপনার পরিবারের সদস্যদের কোনও প্রকল্পের অধীনে কোনও অর্থ প্রদানের প্রয়োজন হবে না তবে আপনি যে কোনও সরকারী বা নিয়োগপ্রাপ্ত বেসরকারী হাসপাতালে যান।

প্রধান মন্ত্রীর জন আরোগ্য যোজনা (পিএমজেএই)