এখন আমি প্রবেশ করছি:

আসাম সরকার হাইলাকান্দি জেলা

অ্যাক্সেসিবিলিটি স্টেটমেন্ট

অ্যাক্সেসিবিলিটি স্টেটমেন্ট

আমাদের লক্ষ্য হল ব্যবহারযোগ্যতা এবং সর্বজনীন নকশার নীতিগুলি অনুসরণ করা, যা এই পোর্টালের সমস্ত দর্শকদের সহায়তা করা উচিত। এই পোর্টালটি এক্সএইচটিএমএল 1.0 ট্রানজিশনাল ব্যবহার করে ভারতীয় সরকারী ওয়েবসাইটগুলির নির্দেশিকাগুলি পূরণ করতে ডিজাইন করা হয়েছে এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (ডব্লু 3 সি) দ্বারা বিহিত ওয়েব কন্টেন্ট অ্যাক্সেসিবিলিটি গাইডলাইনস (ডাব্লুসিএজি) 2.0 এর একটি স্তরকেও মেনে চলেন। পোর্টালে থাকা তথ্যের কিছু অংশ বাইরের ওয়েবসাইটগুলির লিঙ্কের মাধ্যমেও উপলব্ধ করা হয়েছে। বাহ্যিক ওয়েবসাইটগুলি সংশ্লিষ্ট বিভাগগুলি দ্বারা পরিচালিত হয় যারা এই সাইটগুলিকে অ্যাক্সেসযোগ্য করার জন্য দায়বদ্ধ। সচিবালয় প্রশাসন বিভাগ তার ওয়েবসাইট প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্য করার দিকে কাজ করছে, যদিও বর্তমানে পোর্টেবল ডকুমেন্ট ফর্ম্যাট (পিডিএফ) ফাইলগুলি অ্যাক্সেসযোগ্য নয়। এছাড়াও হিন্দি ভাষায় প্রদত্ত তথ্যও অ্যাক্সেসযোগ্য নয়। এই পোর্টালের অ্যাক্সেসযোগ্যতা সম্পর্কে আপনার যদি কোনও সমস্যা বা পরামর্শ থাকে তবে দয়া করে আমাদের একটি সহায়ক উপায়ে প্রতিক্রিয়া জানাতে সক্ষম করুন। আপনার যোগাযোগের তথ্যের পাশাপাশি সমস্যার প্রকৃতি আমাদের জানান।

অ্যাক্সেসযোগ্যতার বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানুন

এটি অ্যাক্সেসযোগ্য করার জন্য ডিআইটি ওয়েবসাইটে অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলি হ'ল: মূল বিষয়বস্তুতে যান: কীবোর্ডটি ব্যবহার করে পুনরাবৃত্তিমূলক নেভিগেশন ছাড়াই পৃষ্ঠার মূল সামগ্রীতে দ্রুত অ্যাক্সেস সরবরাহ করা হয়।

আইকন:

আইকনগুলির সাহায্যে পাঠ্য পরিপূরক করা হয়েছে, যেখানে অক্ষম ব্যবহারকারীরা সহজেই তথ্য বুঝতে সক্ষম করতে উপযুক্ত হন। মূল নেভিগেশন বিকল্পগুলির জন্য পাঠ্য লেবেলের পাশাপাশি প্রিন্ট, ইমেল ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি সহ আইকনগুলি সরবরাহ করা হয়েছে

অভিগম্যতা অপশন:

পাঠ্যের আকার পরিবর্তন করার জন্য, একটি রঙের স্কিম সেট করা এবং পাঠ্যের ব্যবধান বাড়ানোর বিকল্পগুলি সরবরাহ করা হয়। ফাইলের ধরণ এবং ফাইলের আকার সনাক্তকরণ: ব্যবহারকারীদের একই সনাক্তকরণে সহায়তার জন্য লিঙ্ক পাঠ্যের মধ্যে ফাইলের আকারের সাথে পিডিএফ, ওয়ার্ড, এক্সেলের মতো বিকল্প ফাইল প্রকারের তথ্য সরবরাহ করা হয়েছে। এছাড়াও, বিভিন্ন ফাইল ধরণের আইকনগুলি লিঙ্কগুলির সাথে সরবরাহ করা হয়েছে। এটি ব্যবহারকারীদের লিঙ্কটি অ্যাক্সেস করতে চায় কিনা তা সিদ্ধান্ত নিতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, যদি কোনও লিঙ্ক একটি পিডিএফ ফাইল খোলে, লিঙ্ক পাঠ্যটি তার ফাইলের আকার এবং ফাইলের ধরণ নির্দিষ্ট করে।

শিরোনাম:

ওয়েব পৃষ্ঠার বিষয়বস্তু উপযুক্ত শিরোনাম এবং পঠনযোগ্য কাঠামো সরবরাহ করে এমন সাব-শিরোনাম ব্যবহার করে সংগঠিত। এইচ ১ মূল শিরোনামকে নির্দেশ করে, যেখানে এইচ ২ একটি উপ-শিরোনামকে নির্দেশ করে।

নামপত্র

প্রতিটি ওয়েব পৃষ্ঠার জন্য একটি উপযুক্ত নাম নির্দিষ্ট করা হয় যা আপনাকে পৃষ্ঠার সামগ্রী সহজেই বুঝতে সহায়তা করে।

বিকল্প পাঠ্য:

চাক্ষুষ অক্ষমতা সহ ব্যবহারকারীদের জন্য একটি চিত্রের সংক্ষিপ্ত বিবরণ সরবরাহ করা হয়। আপনি যদি এমন কোনও ব্রাউজার ব্যবহার করছেন যা কেবলমাত্র পাঠ্যকে সমর্থন করে বা চিত্র প্রদর্শন বন্ধ করে দিয়েছে, আপনি এখনও চিত্রের অভাবে বিকল্প পাঠ্য পড়ে চিত্রটি কী তা জানতে পারবেন। এছাড়াও, ব্যবহারকারী যখন চিত্রের উপর দিয়ে মাউস পয়েন্টারটি সরান তখন কোনও ব্রাউজার একটি সরঞ্জাম-টিপ আকারে বিকল্প পাঠ্য প্রদর্শন করে।

ধারাবাহিক ন্যাভিগেশন মেকানিজম:

ওয়েবসাইট জুড়ে উপস্থাপনের ধারাবাহিক মাধ্যম এবং উপস্থাপনের শৈলী অন্তর্ভুক্ত করা হয়েছে।

কীবোর্ড সহায়তা:

ট্যাব এবং শিফট + ট্যাব কীগুলি টিপে একটি কীবোর্ড ব্যবহার করে ওয়েবসাইট ব্রাউজ করা যায়।

স্বনির্ধারিত পাঠ্য আকার:

ওয়েব পৃষ্ঠাগুলির পাঠ্যের আকার ব্রাউজারের মাধ্যমে, অ্যাক্সেসিবিলিটি বিকল্প পৃষ্ঠাগুলির মাধ্যমে বা প্রতিটি পৃষ্ঠার শীর্ষে উপস্থিত পাঠ্য আকারের আইকনগুলিতে ক্লিক করে পরিবর্তন করা যেতে পারে।

বিপরীতে স্কিম সামঞ্জস্য করুন:

ওয়েবসাইট সহজেই ওয়েব পৃষ্ঠার তথ্য দেখার জন্য স্বল্প দৃষ্টি এবং বর্ণহীনতার মতো ভিজ্যুয়াল দুর্বলতা সহ ব্যবহারকারীদের সক্ষম করতে বিভিন্ন স্কিম সরবরাহ করে। ওয়েব পৃষ্ঠাগুলির বৈপরীত্য পরিবর্তনের জন্য উপলব্ধ সুবিধা পাঠ্য ব্যবধান বাড়ান: অ্যাক্সেসিবিলিটি বিকল্প পৃষ্ঠা শব্দের মধ্যে সাদা স্থান বাড়ানোর জন্য একটি বিকল্প সরবরাহ করে। সাদা স্থান দুটি স্তর পর্যন্ত বাড়ানো যেতে পারে। এই বিকল্পটি ভিজ্যুয়াল এবং শেখার প্রতিবন্ধকতাযুক্ত ব্যবহারকারীদের জন্য সহায়ক যারা শব্দগুলির মধ্যে সামান্য সাদা স্থান ব্যবহার করে উপস্থাপন করা তথ্যগুলি পড়তে অসুবিধা বোধ করেন।

অ্যাক্সেসযোগ্যতার বিল্পকগুলি সম্পর্কে জানুন
স্ক্রিন প্রদর্শন নিয়ন্ত্রণ করতে এই ওয়েব সাইট দ্বারা সরবরাহিত অ্যাক্সেসযোগ্যতার বিকল্পগুলি ব্যবহার করুন। এই বিকল্পগুলি স্পষ্ট দৃশ্যমানতা এবং আরও ভাল পঠনযোগ্যতার জন্য পাঠ্যের ব্যবধান বাড়ানো, পাঠ্যের আকার এবং রঙের স্কিম পরিবর্তন করে।

পাঠ্যের আকার পরিবর্তন করা হচ্ছে:

পাঠ্যের আকার পরিবর্তন বলতে বোঝায় যে পাঠ্যটির আকারটি তার আকার থেকে ছোট বা বড় হবে। পাঠ্যের আকারকে সেট করার জন্য আপনাকে পাঁচটি বিকল্প সরবরাহ করা হয়েছে যা পাঠযোগ্যতার উপর প্রভাব ফেলে। এইগুলো:

বৃহত্তম: বৃহত্তম ফন্ট আকারে তথ্য প্রদর্শন করে।

আরও বড়: স্ট্যান্ডার্ড ফন্টের আকারের চেয়ে বড় ফন্টের আকারে তথ্য প্রদর্শন করে।

মাঝারি: একটি স্ট্যান্ডার্ড ফন্ট আকারে তথ্য প্রদর্শন করে, যা ডিফল্ট আকার।

ছোট: মানক ফন্টের আকারের চেয়ে ছোট ফন্টের আকারে তথ্য প্রদর্শন করে।

সবচেয়ে ছোট: ছোট ফন্টের আকারে তথ্য প্রদর্শন করে 

পাঠ্যের আকার পরিবর্তন করতে:

১. অ্যাক্সেসিবিলিটি বিকল্প নির্বাচন করুন। অ্যাক্সেসিবিলিটি বিকল্প পৃষ্ঠা প্রদর্শিত হবে।
২. পাঠ্য আকার বিভাগ থেকে উপযুক্ত পাঠ্যের আকার নির্বাচন করুন।
৩. প্রয়োগ ক্লিক করুন।

রঙিন স্কিম পরিবর্তন করা:

রঙের স্কিম পরিবর্তনটি একটি উপযুক্ত ব্যাকগ্রাউন্ড এবং পাঠ্যের রঙ প্রয়োগকে বোঝায় যা পরিষ্কার পাঠযোগ্যতা নিশ্চিত করে। রঙ স্কিম পরিবর্তন করতে আপনাকে দুটি বিকল্প সরবরাহ করা হয়েছে। এইগুলো:

উচ্চ বৈসাদৃশ্য:

পঠনযোগ্যতা উন্নত করতে পর্দার পাঠ্যে কালো রঙটি ব্যাকগ্রাউন্ড এবং উপযুক্ত রঙ হিসাবে প্রয়োগ করে।

স্ট্যান্ডার্ড বিপরীতে:

পর্দাটিকে তার আসল উপস্থিতিতে ফিরিয়ে আনে।

রঙ স্কিম পরিবর্তন করতে:

১.অ্যাক্সেসিবিলিটি বিকল্প নির্বাচন করুন। অ্যাক্সেসিবিলিটি বিকল্প পৃষ্ঠা প্রদর্শিত হবে।

২. কনট্রাস্ট স্কিম বিভাগ থেকে উপযুক্ত বৈপরীত্য নির্বাচন করুন।
৩. ক্লিক করুন।
দ্রষ্টব্য: রঙিন স্কিম পরিবর্তন করা স্ক্রিনের চিত্রগুলিকে প্রভাবিত করে না।

Bengali