এখন আমি প্রবেশ করছি:

আসাম সরকার হাইলাকান্দি জেলা

অর্থনৈতিক জনগণনা ২০১৯

  • অর্থনৈতিক জনগণনা ২০১৯

    পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রক (এমওএসপিআই) ভারতের অর্থনৈতিক জনগণনা পরিচালনা করবে। এই উদ্দেশ্যে নির্দেশনা, দিকনির্দেশ ও অনুমোদনের জন্য নিম্নলিখিত কমিটি গঠন করা হয়েছে:

    পরিচালনা সংসদ

    বিশেষজ্ঞ গ্রুপ

    আইটি কমিটি

    বাস্তবায়নকারী সংস্থা:

    ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের (মেইটওয়াই) মন্ত্রকের অধীনে গঠিত কমন সার্ভিস সেন্টারস (সিএসসি) ই-গভর্নেন্স সার্ভিসেস লিমিটেড (একটি বিশেষ উদ্দেশ্য বাহন সংস্থা) ভারত সরকার কাঙ্ক্ষিত আইসিটি প্ল্যাটফর্ম সিস্টেমের উন্নয়নের জন্য বাস্তবায়ন সংস্থা হিসাবে নির্বাচিত হয়েছে এবং সপ্তম অর্থনৈতিক জনগণনা (আদমশুমারির) জন্য ক্ষেত্রফল পরিচালনা করুন।

    সিএসসি-এসপিভির জাতীয় অধীনে তৈরি সিএসসিগুলির একটি নেটওয়ার্ক রয়েছে; ই-গভর্নেন্স পরিকল্পনা (এনজিপি) গ্রাম পঞ্চায়েত পর্যায়ে মূল ফ্রন্ট এন্ড অবকাঠামো হিসাবে (যাকে বলা হয় গ্রাম স্তরের উদ্যোক্তা - ভিএলই)। সিএসসি হ'ল দেশের গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলে নাগরিকদের বি 2 সি সেবা প্রদানের ব্যতীত প্রয়োজনীয় জনসেবা পরিষেবা, সমাজকল্যাণমূলক পরিকল্পনা, স্বাস্থ্যসেবা, আর্থিক, শিক্ষা ও কৃষি পরিষেবা সরবরাহের অ্যাক্সেস পয়েন্ট।

    এটি একটি প্যান-ইন্ডিয়া নেটওয়ার্ক যা দেশের আঞ্চলিক, ভৌগলিক, ভাষাগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্যকে পরিপূরক করে, এইভাবে একটি সামাজিক, আর্থিক এবং ডিজিটালভাবে অন্তর্ভুক্ত সমাজের সরকারের ম্যান্ডেটকে সক্ষম করে।

    সিএসসি সপ্তম ই সি সফল পরিচালনার জন্য প্রয়োজনীয় জনশক্তি একত্রিত ও জড়িত করবে। নিম্নলিখিত বড় কার্যক্রম সিএসসি-এসপিভি দ্বারা পরিচালিত হবে।

    সপ্তম ই সি আচরণ সম্পাদনের জন্য আইটি অ্যাপ্লিকেশন বিকাশ।

    ডেটা প্রস্তুতি - প্রশাসনিক ডেটাসেটের সর্বোত্তম ব্যবহার এবং কেন্দ্রীয় / রাজ্য সরকার এন্টারপ্রাইজ রেজিস্টারগুলির সাথে উপলভ্য তথ্যের সুনিশ্চিত করতে হয়.

    ক্ষেত্রের গণক এবং তত্ত্বাবধায়ক মোতায়েন

    গণনা এবং তদারকি কাজের জন্য সিএসসি দ্বারা মোতায়েন করা ভিলি কর্মীদের / অতিরিক্ত সংস্থানগুলি প্রশিক্ষণ দিন। এই প্রশিক্ষিত জনশক্তি 7th তম ইসির জন্য গণক বা তত্ত্বাবধায়ক হিসাবে যোগ্যতা অর্জনের জন্য পরীক্ষা গ্রহণ করবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের শংসাপত্র দেওয়া হবে এবং তারা সপ্তম ইসি সমীক্ষা এবং / বা তদারকি করার জন্য যোগ্য হবে।

    প্রত্যয়িত জনশক্তি স্থাপন এবং ডেটা সংগ্রহের জন্য সিএসসি নেটওয়ার্ক / মোবাইল অ্যাপ্লিকেশনটিতে অ্যাক্সেস সরবরাহ করুন। পরবর্তীকালে তথ্য সংগ্রহ এবং তদারকির জন্য জনশক্তি বৃদ্ধি এবং যেখানে প্রয়োজন সেখানে গুণমান এবং কভারেজ নিশ্চিত করুন।

    অডিও / ভিডিও টিউটোরিয়াল, এফএকিউ, হেল্পডেস্ক সহায়তা, ওয়েবিনার ইত্যাদির মাধ্যমে অবিচ্ছিন্ন প্রশিক্ষণ এবং গণক / তদারকীদের দক্ষতা বৃদ্ধি।

    ডেটা সংগ্রহ - সিএসসি দ্বারা বিকাশিত মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাদের জিও কোঅর্ডিনেটের সাথে সপ্তম ইসি পরিবার এবং প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করতে

    ডেটা বৈধকরণ - সপ্তম ইসির ডেটার গুণমান এবং কভারেজটি মানদণ্ড এবং নিয়মের সাথে সামঞ্জস্য করছে তা নিশ্চিত করার জন্য

    মনিটরিং এবং তদারকি ড্যাশবোর্ড - সপ্তম ই সি কার্যক্রমের অগ্রগতি এবং মাইলফলক প্রকাশের নিরীক্ষণ করা হয়।

    ডেটা প্রচার - তথ্য এবং বিশ্লেষণের জন্য স্টেকহোল্ডারদের সপ্তম ই সি ডেটা সরবরাহ করার জন্য

    টেকনিক্যাল সাপোর্ট গ্রুপ (টিএসজি)সপ্তম ইসি প্রকল্পের মসৃণ রোলআউটে এমওএসপিআইকে সমর্থন করার জন্য, বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে সমন্বয়, প্রকল্পের তদারকি ও পরিচালনা করা হয়।